মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ১০:২১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
শীতলক্ষ্যা দূষণরোধে সবাইকে কাজ করতে হবে: পরিবেশ ডিজি বাংলাদেশ জাতীয় ছাত্র সমাজের কেন্দ্রীয় আহবায়ক কমিটির সদস্য হলেন কাউসার আহম্মেদ সজীব। ইসলামী সংগীত পরিবেশনায় শিহরণ শিল্প গোষ্ঠির মাধ্যমে ফুয়াদ এর জন্মদিন পালিত মাসুম বিল্লাকে দেখতে আসলেন বাংলাদেশ জামায়াতি ইসলামি কেন্দ্রীয় শুরা সদস্য ও প্রিন্সিপাল ড.ইকবাল হোসেন ভূইয়া। নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে জামায়াতের শিক্ষা বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বন্দরে ডংজিং ব্যাটারী কারখানা সীলগালা সন্ত্রাস,চাঁদাবাজ ও দখলবাজদের বিরুদ্ধে মহাসড়কে বিক্ষোভ মিছিল দেশ জুড়ে সুনাম কুড়াচ্ছে কামারখন্দের তাঁত পণ্য সোনারগাঁয়ে সাংবাদিকদের নামে মিথ্যা মামলা, তীব্র নিন্দার ঝড় সোনারগাঁয়ে পবিত্র ঈদ এ -মিলাদুন্নবী( সাঃ)  এর উপলক্ষে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত 

এসএসসি পরীক্ষার বিশেষ পরামর্শ: ভালো পরীক্ষা ভালো ফল নিশ্চিত করবে

  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৫ ফেব্রুয়ারি, ২০২৪
  • ৮৫ বার পঠিত

মোঃ মাহবুবুর রহমান মোল্লা
প্রিয় এসএসসি পরীক্ষার্থীরা, এসএসসি পরীক্ষা তোমাদের মনের মতো সাফল্য এনে দিক, তোমরা সবাই নিশ্চিন্তে নির্বিঘ্নে প্রতিটি পরীক্ষা সম্পন্ন করো।

এসএসসি পরীক্ষা তোমাদের জন্য প্রথম পাবলিক পরীক্ষা, তাতে দুশ্চিন্তার কোনো কারণ নেই, ভালো প্রস্তুতি তোমাদের ভালো ফল উপহার দেবে। এসএসসি পাসের মধ্য দিয়ে তোমরা কলেজজীবনে প্রবেশ করবে, একটি বড় পরিবেশে শিক্ষাজীবন চালিয়ে যাবে। এরই ধারাবাহিকতায় প্রবেশ করবে উচ্চশিক্ষায়। তাই এই পরীক্ষা খুব ভালো হতে হবে, যাতে আশানুরূপ ফল অর্জন করতে পারো। মনে রেখো, ভয়ভীতির কারণে ভালো প্রস্তুতি সত্ত্বেও অনেক পরীক্ষার্থী ভালো পরীক্ষা দিতে ব্যর্থ হয়। তাই তা মোটেই কাঙ্ক্ষিত নয়। আনন্দিত চিত্তে পরীক্ষা দেবে এবং খুব ভালো পরীক্ষা দেবে। প্রত্যেক পরীক্ষার্থীর আত্মবিশ্বাস থাকবে তার ভালো পরীক্ষার প্রস্তুতি আছে এবং সে সফলকাম হবেই। এই আত্মবিশ্বাসই তাকে আনন্দিত ও চিন্তামুক্ত রাখবে, যার ফলে পরীক্ষাও মনের মতো হবে। পড়াশোনা যথানিয়মে চালিয়ে যাও। যে বিষয়ে পর্যাপ্ত প্রস্তুতি নেই, তা বারবার পড়বে। ইংরেজি, গণিত ও বিজ্ঞানের বিষয়গুলোর চর্চা অপেক্ষাকৃত বেশি করবে।

খুব বেশি রাত জাগবে না। ভালো পরীক্ষার জন্য শারীরিক সুস্থতা খুবই জরুরি। স্কুলের শিক্ষকদের সঙ্গে পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত যোগাযোগ রক্ষা করবে। তোমাকে সাফল্য এনে দিতে শিক্ষকদের পরামর্শ খুবই প্রয়োজন। আর কোনোরকম দুর্বলতাকে মনে স্থান দেবে না। পরীক্ষা চলাকালে সময় সচেতনতা ভালো পরীক্ষার শর্ত। তোমাকে নির্ধারিত সময়ের মধ্যে সব প্রশ্নের উত্তর দিতে হবে। অতএব সময় জ্ঞান কাজে লাগাতে হবে। পরীক্ষার্থীদের মা-বাবার সচেতনতা পরীক্ষা ভালো হওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। পরীক্ষা চলাকালে অভিভাবকদের উচিত, ছেলেমেয়েদের সঙ্গে খুব ভালো আচরণ করা। মন খারাপ হয় কিংবা দুশ্চিন্তা বাড়িয়ে দেয়, পরীক্ষার্থীদের সঙ্গে এমন কথা বলা উচিত নয়। মা-বাবা পরীক্ষার্থীদের সাহস দেবেন, অনুপ্রাণিত করবেন। সার্বক্ষণিক শৃঙ্খলা ভালো পরীক্ষার পূর্বশর্ত।

মা-বাবা সর্বদা চেষ্টা করবেন, যাতে একটা উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়ে ছেলেমেয়েরা পরীক্ষা শেষ করতে পারে। পরীক্ষা শুরুর আগের দিন যাবতীয় উপকরণ স্বচ্ছ ফাইলে গুছিয়ে রেখো তোমরা। পরীক্ষা কেন্দ্রের দূরত্ব বুঝে হাতে সময় নিয়ে পরীক্ষার জন্য বের হবে। পরীক্ষা সুন্দর হোক, প্রত্যাশিত ফল অর্জন করো।

পরামর্শ: মো. মাহবুবুর রহমান মোল্লা, অধ্যক্ষ, সামসুল হক খান স্কুল অ্যান্ড কলেজ, ডেমরা, ঢাকা।

Facebook Comments Box
এ জাতীয় আরও খবর