মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ১০:৩৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
শীতলক্ষ্যা দূষণরোধে সবাইকে কাজ করতে হবে: পরিবেশ ডিজি বাংলাদেশ জাতীয় ছাত্র সমাজের কেন্দ্রীয় আহবায়ক কমিটির সদস্য হলেন কাউসার আহম্মেদ সজীব। ইসলামী সংগীত পরিবেশনায় শিহরণ শিল্প গোষ্ঠির মাধ্যমে ফুয়াদ এর জন্মদিন পালিত মাসুম বিল্লাকে দেখতে আসলেন বাংলাদেশ জামায়াতি ইসলামি কেন্দ্রীয় শুরা সদস্য ও প্রিন্সিপাল ড.ইকবাল হোসেন ভূইয়া। নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে জামায়াতের শিক্ষা বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বন্দরে ডংজিং ব্যাটারী কারখানা সীলগালা সন্ত্রাস,চাঁদাবাজ ও দখলবাজদের বিরুদ্ধে মহাসড়কে বিক্ষোভ মিছিল দেশ জুড়ে সুনাম কুড়াচ্ছে কামারখন্দের তাঁত পণ্য সোনারগাঁয়ে সাংবাদিকদের নামে মিথ্যা মামলা, তীব্র নিন্দার ঝড় সোনারগাঁয়ে পবিত্র ঈদ এ -মিলাদুন্নবী( সাঃ)  এর উপলক্ষে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত 

দেশ জুড়ে সুনাম কুড়াচ্ছে কামারখন্দের তাঁত পণ্য

  • প্রকাশের সময় : শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪
  • ৩৫ বার পঠিত

রিপোর্টার- স্বাগতম বসাক, সিরাজগঞ্জ জেলা প্রতিনিধি।

ইতিহাস থেকে জানা যায়, প্রাচীনকাল থেকেই এ অঞ্চলের শাড়ি, লুঙ্গি, গামছা দেশের ঐতিহ্য, কৃষ্টি ও সংস্কৃতিকে ধারণ করে আসছে। তবে এখানে সঠিক কবে থেকে তাঁত শিল্পের উদ্ভব তা বলা মুশকিল। কামারখন্দ উপজেলার পাইকশা, মধ্যভদ্রঘাট(কারিগরপাড়া), চর দোগাছিতে তাঁত ব্যবসার ব্যাপক বিস্তার রয়েছে। এসব গ্রামের ৯০% লোক প্রত্যক্ষ বা পরোক্ষ ভাবে তাঁত শিল্পের সাথে জড়িত। এ শিল্পের আশীর্বাদে এসব গ্রামের লোকজন তুলনামূলকভাবে অন্যান্য গ্রামের লোকজন থেকে ধনী। এখানে শাড়ি, লুঙ্গী, গামছা ইত্যাদি তৈরি করা হয়। এদের রয়েছে নিজস্ব সঙ্গীত। যা নিজেদের কাজকর্মের সময় তারা গেয়ে থাকে।
পূর্বে শুধুমাত্র হস্তচালিত তাঁতে কাপড় তৈরি হলেও বর্তমানে আধুনিক প্রযুক্তির ছোঁয়ায় পাওয়ারলুম ও হস্তচালিত তাঁতে কাপড় তৈরি হচ্ছে। পাওয়ারলুমের ব্যবহার তাঁত শিল্পকে অনেকটা সমৃদ্ধ করেছে। এর মাধ্যমে কাপড়ের পাড়ে মনোমুগ্ধকর সব নকশা করা হচ্ছে এবং কাজ দ্রুত হচ্ছে। সময় পরিবর্তনের সাথে সাথে মানুষের রুচি, পছন্দ ও বৈচিত্র্যের পরিবর্তন ঘটছে, তার সাথে পাল্লা দিয়ে এখানে কারুকার্যখচিত আধুনিক নকশাসমৃদ্ধ তাঁতের শাড়ি, লুঙ্গী, গামছা তৈরি হচ্ছে। বিখ্যাত পর্যটক ইবনে বতুতা ও হিউয়েন সাঙের ভ্রমণ কাহিনীতে এ অঞ্চলের শাড়ির কথাটি উল্লেখ রয়েছে।
মধ্যভদ্রঘাট(কারিগরপাড়া) এর আব্দুল মমিন চাচা জানান যে, সুতার দাম বেশি হওয়ায় এ ব্যবসায় টিকে থাকা কঠিন হচ্ছে, সুতার দাম কমালে এ ব্যবসার দ্রুত প্রসার ঘটবে।

Facebook Comments Box
এ জাতীয় আরও খবর