মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০২:৪০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
শীতলক্ষ্যা দূষণরোধে সবাইকে কাজ করতে হবে: পরিবেশ ডিজি বাংলাদেশ জাতীয় ছাত্র সমাজের কেন্দ্রীয় আহবায়ক কমিটির সদস্য হলেন কাউসার আহম্মেদ সজীব। ইসলামী সংগীত পরিবেশনায় শিহরণ শিল্প গোষ্ঠির মাধ্যমে ফুয়াদ এর জন্মদিন পালিত মাসুম বিল্লাকে দেখতে আসলেন বাংলাদেশ জামায়াতি ইসলামি কেন্দ্রীয় শুরা সদস্য ও প্রিন্সিপাল ড.ইকবাল হোসেন ভূইয়া। নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে জামায়াতের শিক্ষা বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বন্দরে ডংজিং ব্যাটারী কারখানা সীলগালা সন্ত্রাস,চাঁদাবাজ ও দখলবাজদের বিরুদ্ধে মহাসড়কে বিক্ষোভ মিছিল দেশ জুড়ে সুনাম কুড়াচ্ছে কামারখন্দের তাঁত পণ্য সোনারগাঁয়ে সাংবাদিকদের নামে মিথ্যা মামলা, তীব্র নিন্দার ঝড় সোনারগাঁয়ে পবিত্র ঈদ এ -মিলাদুন্নবী( সাঃ)  এর উপলক্ষে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত 

মানবাধিকার দিবস উপলক্ষে নারায়ণগঞ্জ জেলা কমিটির উদ্যোগে মানববন্ধন কর্মসূচি পালিত

  • প্রকাশের সময় : রবিবার, ১০ ডিসেম্বর, ২০২৩
  • ১১৬ বার পঠিত

সময় বার্তা 71ডটকমঃ-
সবার জন্য মর্যাদা স্বাধীনতা ও ন্যায়বিচার এই স্লোগান কে সামনে রেখে ১০ ডিসেম্বর আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে আইন সহায়তা কেন্দ্র (আসক) ফাউন্ডেশন নারায়ণগঞ্জ জেলা কমিটির উদ্যোগে এক মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।
১০ ডিসেম্বর ২০২৩ রবিবার সকালে নারায়ণগঞ্জ জেলা দিন সোনারগাঁও উপজেলার কাঁচপুরে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে এই মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।
১৯৪৮ সালের এই দিন জাতিসংঘের সাধারণ পরিষদে মানবাধিকারের সর্বজনীন ঘোষণাপত্র গৃহীত হয়।
মানব পরিবারের সকল সদস্যের জন্য সার্বজনীন, সহজাত, অহস্তান্তরযোগ্য এবং অলঙ্ঘনীয় অধিকারই হলো মানবাধিকার। মানবাধিকার প্রতিটি মানুষের এক ধরনের অধিকার যেটা তার জন্মগত ও অবিচ্ছেদ্য। মানুষমাত্রই এ অধিকার ভোগ করবে এবং চর্চা করবে। তবে এ চর্চা অন্যের ক্ষতিসাধন ও প্রশান্তি বিনষ্টের কারণ হতে পারবে না। মানবাধিকার সব জায়গায় এবং সবার জন্য সমানভাবে প্রযোজ্য। এ অধিকার একই সাথে সহজাত ও আইনগত অধিকার। স্থানীয়, জাতীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক আইনের অন্যতম দায়িত্ব হল এসব অধিকার রক্ষণাবেক্ষণ করা।
যদিও অধিকার বলতে প্রকৃতপক্ষে কি বোঝানো হয় তা এখন পর্যন্ত একটি দর্শনগত বিতর্কের বিষয়।
বিশ্বব্যাপী মানবাধিকারের বিষয়টি এখন আরো প্রকটভাবে অনুভূত হচ্ছে, যখন আমরা দেখছি যে, মানুষের অধিকারসমূহ আঞ্চলিক যুদ্ধ, সংঘাত, হানাহানির কারণে বার বার লংঘিত হচ্ছে। 
প্রথমত একটি পরিবার ও সমাজের কর্তারা তাদের অধিনস্তদের অধিকার রক্ষা করবে। রাষ্ট্র এবং আর্ন্তজাতিক প্রতিষ্ঠানসমূহ মানবাধিকার রক্ষায় ভূমিকা পালন করে থাকে।
এ সময় বক্তারা বলেন আজ বিশ্ব মানবাধিকার দিবস এই দিবসে আমরা এই স্লোগান দিতে যাচ্ছি সবার জন্য মর্যাদা স্বাধীনতা ও ন্যায়বিচার, আমরা চাই যাতে প্রতিটি সাধারণ মানুষ ন্যায়বিচার পায়, আমরা তার লক্ষ্যে কাজ করে যাচ্ছি।
নারায়ণগঞ্জ জেলা কমিটির সভাপতি মোঃ মাসুম বিল্লাহ এই কর্মসূচিটি পালন করা হয়, এ সময় উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক মোহাম্মদ মোরশেদ আলম,যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব হাসান, সহ-সভাপতি এস এম সজীব, মোঃ কাউসার আহমেদ সজিব, ও মোঃ ইসরাফিল সাগঠনিক সম্পাদক এনামুল হাসান রাজীব,কার্যনির্বাহী সদস্য মোঃ সেলিম মিয়া সহ সংগঠনের অন্যান্য নেতাকর্মী সহ স্থানীয় সাধারণ জনগণ।

Facebook Comments Box
এ জাতীয় আরও খবর